this below line for google marcentcenter virefication সাপ পোকা নিয়ে সমস্যা ? জেনে নিন সাপ তাড়ানোর উপায়

সাপ পোকা নিয়ে সমস্যা ? জেনে নিন সাপ তাড়ানোর উপায়

এখন বর্ষার সময়, আমাদের কাঁচা বাড়ি ঘরবর্ষা বলে বাড়ির চারিদিক ক্রমশ পানিতে তলিয়ে যাচ্ছেফলে সাপ এবং এই জাতীয় বিষাক্ত পোকার মাকড় এর উপদ্রব খুব বেড়ে গেছেমাঝে মাঝে আমাদের ঘরে বাড়ীতে সাপ ঢুকে পড়ছেতাই সাপ নিয়ে আমরা সবাই কম বেশি সমস্যার মধ্যে আছি
তো কি ভাবে এই সমস্যার সমাধান করা যায়
কার্বলিক এসিড কাচের বোতলে ভরে ঘরে রাখলে সাপ আসে নাআমরা তেলাপোকা তাড়ানোর জন্যে যেমন ন্যাপথলিন ব্যবহার করি ঠিক সাপের তাড়ানোর ক্ষেত্রেও কার্বলিক এসিড ব্যবহার করা যায়সাপের দেহে Jacobs organ নামক এক ধরনের Smell Detective Organ থাকে যার সাহায্যে সাপ বাতাস থেকে গন্ধ নেয়Carbolic Acid মিশ্রিত বাতাস যখন শ্বাস-প্রশ্বাসের সাথে সাপের দেহে প্রবেশ করে তখন সাপ বুঝতে পারে যে আশে-পাশের পরিবেশ তার জন্য নিরাপদ বা উপযুক্ত নয়এই কারনে Carbolic Acid এর জার বা বোতলকে খোলা রাখা হয় যেন সহজেই তা বাতাসে মিশে যেতে পারেতখন সাপও আর ধারের কাছে আসে না


তবে কার্বলিক এসিড অবশ্যই কাঁচের পাত্রে রাখবেন। প্লাস্টিকের পাত্রে রাখলে এসিডের কারণে গলে যাবে। আর বোতলের মুখ খুলে রাখবেন। এছাড়া কার্বলিক এসিডে যদি ভেজাল থাকে তাহলে কাজকরবে না। খাটি কার্বলিক এসিড সংগ্রহ করবেন। আজকাল তো আবার ভেজালের যুগ।
আর কোন কারনে কাউকে সাপে দংশন করলে খুব দ্রুত পাশের হাসপাতালে নিয়ে পরীক্ষা করে ডাক্তারের পরামর্শ অনুযায়ী বাবস্থা নিতে হবে।
আমাদের অনেকের ধারনা আছে সাপে কামড় দিলে কবিরাজ বা ওঝা বিষ নষ্ট করে দেয় বা বিষ তুলে দেয়।আমার অবশ্য এ বিষয়ে কোন ধরনা নাই।আর এটা যেহুতু বিজ্ঞান সম্মত নয় তাই আমার মতে কোন রিস্ক এর মধ্যে না যাওয়াই ভাল।
যাই হক, সবাই ভাল থাকবেন। আজ এ পর্যন্তই।






and

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ